Thursday, October 25, 2012

চীন কেন মহান চীন? কেন চীন উন্নতির অগ্রযাত্রায় সাবলীল?

চীন মহান চীন

" ... ... মাও সেতুঙ বা চীনের কম্যুনিস্ট পার্টি সবসময় নীতি শিক্ষার উপর খুব বেশী জোর দেন।কি করতে হবে এবং কি করবে না এ সম্পর্কে শিশুকাল থেকেই সকলকে সচেতন করে দেয়াহয়। এই নৈতিকতার একটি উঁচু মানদন্ড আছে বলেই এরা দেশকে নানাভাবে এগিয়ে নিয়ে যেতে পেরেছে।"


চীনে সর্বত্র বাস্তব কিছু করার জন্য কিছু বিষয়ে জোর দিয়ে শ্লোগান দেয়া হয় এবং তা কার্যকর করা হয় বাস্তবেই-

পাঁচটি জিনিসের উপর জোর দাও বলতে এরা বোঝায় - শোভনতা, সৌজন্য, নৈতিকতা, স্বাস্থ্য ও শৃঙ্খলাপরায়নতা।

চারটি সৌন্দর্য বলতে এরা বোঝায়- ভাষা, পরিবেশ, আচরণ ও মন।

তিনটি ভালবাসা হল- জনগণকে, সমাজতন্ত্রকে(আপনি একে আদর্শও বলতে পারেন), এবং মাতৃভূমিকে ভালবাসা।"

মাও সেতুঙের তিনটি মূল কথা-

১. তথ্য সংগ্রহ ও বাস্তব অনুসন্ধানের মাধ্যমে সত্য সংগ্রহ করা।শুধুমাত্র অধ্যয়ন নয়, বাস্তব জ্ঞান অর্জন করা এবং বাস্তবেই তা কার্যকর করা এবং বাস্তবেই অধ্যয়ন জ্ঞানকে কাজে লাগিয়ে তার সঠিকতা বিচার করা।

২. জনগনই ইতিহাসের চালিকাশক্তি। জনগণের উপরই নির্ভর করতে হবে সকলকিছুতে এবং আমাদের একাত্ম হতে হবে জনগণেরই সাথে এবং জনগণেরই প্রকৃত মঙ্গলের জন্য।

৩. স্বনির্ভরতা ব্যক্তিক ক্ষেত্রে, সমাজের ক্ষেত্রে এবং রাষ্ট্রীয় ক্ষেত্রেও। নিজের শক্তির উপর নির্ভর করেই এগুতে হবে, নীতি কৌশল ঠিক করতে হবে, এগিয়ে যেতে হবে।

চীন ঠিক করতে পেরেছে তাদের লক্ষ্য এবং বৈশিষ্ট্যকে। তারা সুস্থির করতে পেরেছে তাদের দর্শনকে। তারা যা বলে তাইই করে থাকে। যা তারা আইনে পরিণত করে তাই ই তারা মানার চেষ্টা করে। সর্বোপরি তারা তাদের সকল কাজকে পরিণত করতে পেরেছে আন্দোলনে! তারা শুধু উদ্যোগ নেয় না। তারা শুধু কল্পনা করে না। তারা শুধু পরিকল্পনা করেই ক্ষান্ত হয় না। তারা বাস্তবে তার কার্যকারিতা পরীক্ষা করে। তারা বাস্তবেই তা প্রয়োগ করে। কোনো দেশ বা জাতি বা সংঘবদ্ধ শক্তিকে অগ্রযাত্রায় শামিল হতে হলে তাকে অব্শ্যই একটি লক্ষ্য নির্ধারণ করতে হবে। সেই লক্ষ্য অর্জনে বাস্তব কাজ তাকে করতে হবে। বাস্তব কাজের মাধ্যমেই তার লক্ষ্য অভিমূখী যাত্রার সফলতা ব্যর্থতা বিচার করে তাকে নতুন কৌশল ঠিক করে এগিয়ে নিতে হবে তার অগ্রযাত্রাকে।
এ ছাড়া সম্ভব নয় এগিয়ে যাওয়া। উদ্যোগ ব্যক্তিগত, কিন্তু আন্দোলন হচ্ছে শত হাজারের। শত হাজার লক্ষ কোটিকে সেখানে সম্পৃক্ত হতে হয়।
সেই আন্দোলন গড়ে না তুলতে পারা পর্যন্ত তার কোনো ফল বা উপযোগিতা বাস্তবে নেই।

(লেখাগুলো্ বলা যায় চীন সংক্রান্ত একটি বই থেকে সংগৃহীত তবে বাক্য বিন্যাস পরিবর্তন করে পুনঃলি
খিত)

No comments:

Post a Comment