Saturday, December 29, 2012

যারা নীতি-নিয়ম-এথিকস-ল’ মেনে থাকে তাদের উপর এই ‘ডেমাক্লিসের তরবারি’ অনবরত ঝুলে থাকে


কলাম লেখক ব্রিগেডিয়ার(অবঃ) এম আব্দুল হাফিজ গত ২৯ ডিসেম্বর, ২০১২ দৈনিক সমকাল পত্রিকার উপসম্পাদকীয় কলামে “ডেমক্লিসের তরবারি!” শিরোনামে দ্রব্যমূল্য বৃদ্ধি নিয়ে একটি লেখা লিখেছেন।
উক্ত লেখার কয়েকছত্র নিচে উদ্ধৃত করলাম।
“অহর্নিশ ঝোলানো ডেমাক্লিসের তরবারি ঝুলে থাকে আমাদের গর্দানের ওপর আতঙ্ক ও অস্বস্তির মিশ্রণে। টানাপড়েনের সংসার যৎসামান্য পেনশনের টাকায় খুঁড়িয়ে খুঁড়িয়ে চলে। মাসওয়ারি খরচার হিসাবে কোনো তারতম্যের সুযোগ নেই। সেখানে যদি সংবৎসর শুনতে হয় মূল্যবৃদ্ধির আগাম খবর_ মূল্য যখনই বাড়ূক আমরা থাকি সেই প্রবাদের তরবারির নিচে, যা আমাদের গর্দানের ওপরই ঝুলে রয়েছে। শুনছি, নতুন বছরের শুরুতেই নাকি এই সরকারের মেয়াদকালে সপ্তমবারের মতো বিদ্যুতের দাম বাড়বে। বাড়বে জ্বালানি তেলের দাম, যার অর্থ_ বাজারে আরেক দফা আগুন। দাম বাড়াবাড়ির হিড়িকে এতটাই বোধশক্তিহীন হয়ে পড়েছি যে, এসব দুঃসংবাদ আর আমাকে উত্তেজিত করে না। বিনা প্রতিবাদে আমাদের নিয়তি জেনে বলির পাঁঠার মতো শুধু গর্দান পেতে দিই।”/
তাঁর লেখা পড়ার পরে আমি আমারে ফেসবুক স্ট্যাটাসে নিচের মন্তব্য জুড়ে দিয়ে তাঁর লেখাটি শেয়ার করি। ব্লগ পাঠকদের জন্য আমি তাঁর লেখা এবং আমার মন্তব্য শেয়ার করলাম।
“এই ডাকাতি-চুরি-লুন্ঠন-ছিনতাই-ঘুষ-দুর্নীতির প্রাতিষ্ঠানিকতাপ্রবণ দেশে যারা সমঝে চলে, নীতি-নিয়ম-এথিকস-ল’ মেনে থাকে তাদের উপর এই ‘ডেমাক্লিসের তরবারি’ অনবরত ঝুলে থাকে। অর্থবিত্তবান লুন্ঠনশ্রেষ্ঠদের জন্য ‘দ্রব্যমূল্য বৃদ্ধি, বিদ্যুতের মূল্যবৃদ্ধি,গ্যাসের মূল্যবৃদ্ধির কোনো কিছুই যায় আসে না, যায় আসে তাদের যারা জীবনে ঘুষ খাওয়ার কথা চিন্তা করেনি, নিজের স্বার্থে দেশকে বিক্রি করতে পারেনি, যারা অন্যের পকেট কাটতে চেষ্টা করেনি।”
নিচে সমকাল পত্রিকায় লিখিত তাঁর লেখার ওয়েব লিন্ক যোগ করলাম।

No comments:

Post a Comment