Saturday, January 26, 2013

বিডিব্লগে বিতর্কঃ মাটিরাঙ্গায় সংঘটিত মৃত্যূ ও সাম্প্রদায়িক হামলা

পার্বত্য চট্টগ্রামে কোনো কিছু ঘটলেই কি বাড়িঘরে আগুন জ্বালাতে হবে? সাম্প্রদায়িকতার বিষবাষ্প জাগাতে হবে?

ক্যাটাগরী:  

http://blog.bdnews24.com/mithuncht/145613
 
পার্বত্য চট্টগ্রাম বোধকরি আরো উত্তপ্ত হচ্ছে! খবরের শিরোনামে আসছে!
কিছুক্ষণ আগের ঘটনা। মাত্র ঘন্টা দুয়েক আগে (ঘটনার তারিখ সময়ঃ ২৫ জানুয়ারি, ২০১৩ আনুমানিক রাত ৮.০০টা )খাগড়াছড়ির জেলার মাটিরাঙ্গা উপজেলায় এক ইট ভাটায় এক শ্রমিকের গুলিবিদ্ধ হয়ে মৃত্যু ও দুইজনের আহত হবার ঘটনাকে কেন্দ্র করে আবার পাহাড়িদের বাড়িঘরে আগুন লাগানো হয়েছে এবং হচ্ছে বলে খবর পাওয়া যাচ্ছে।
মাটিরাঙ্গা উপজেলার হরিধন কার্বারী পাড়া ও খেদাছড়ার কয়েকটি পাহাড়ি গ্রামে হামলা করা হয়েছে। বাড়িঘর পুড়িয়ে দেয়া হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন করা হলেও এলাকায় আতঙ্ক বিরাজ করছে।
এসবের প্রেক্ষিতে আমার প্রশ্ন, কেনো কিছু হলেই কি বাড়িতে আগুন লাগানোর জন্য দৌড়াতে হবে? কোনো কিছু হলেই কি সাম্প্রদায়িক হাঙ্গামা বাঁধাতে হবে, সাম্প্রদায়িকতার বিষবাষ্প জাগাতে হবে? কে তা করে? কে সাম্প্রদায়িকতার বিষবাষ্প ছড়ায়?
কাউখালী উপজেলায় যখন ২১ ডিসেম্বর, ২০১২ তারিখ থুমাচিঙকে খুন ও ধর্ষন করা হলো তখন তো এমন ঘটনা ঘটেনি!?
সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা করার দায়িত্ব কার বেশী?


সর্বমোট ৪টি মন্তব্য করা হয়েছে

  1. মজিবর বলেছেন: 1
    মিথুন ভাই, কিছু এমন হীন মনোমানসিকতার মানুষ আছে যা সুযোগ খোজে এরা ঘৃণিত,নিকৃষ্ট। আর এটা আজ থেকে নয় 1971 থেকেই প্রতীয়মান আমার অনুমান, ইতিহাস পড়ার উপলধী থেকেই।
    জানেন আমার অফিসের ডাইরেক্টর আছেন একজন তিনি বঙ্গবন্ধু শব্দটাকে পর্যন্ত হিন্দু শব্দ বানিয়ে ফেলেছেন। তিনি বুয়েটের একজন বিএসসি ইঞ্জিনিয়ার। এরকম অনেক অনেক গোড়ামী আছে।
    তাই অতি বাঙালী সেজে অনেকে বাঙালিয়ানা দেখান আসলে তারা প্রকৃত বাঙালী না।
    Replyজবাব দিন
  2. মজিবর বলেছেন: 2
    সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা করার দায়িত্ব কার বেশী?
    মননশীল মানুষ এর অভাব তাই রক্ষা করা কঠিন। এমনের মানুষের বড়ই অভাব।
    Replyজবাব দিন
  3. Image-Unavailable এলডোরাডো বলেছেন: 3
    প্রিয় মিঠুন দা,
    এই লেখায় প্রতি-উত্তর করার ইচ্ছা ছিল না। তারপরও করতে হল।
    ঘটনা ঘটার ২ ঘন্টার মধ্যে আপনি পর্যন্ত কিভাবে খবর এসে গেল – সেটা ভেবে অবাক হচ্ছি। জেএসএসএর মত ইউপিডিএফ এর গনলাইনও দেখছি খুবই শক্তিশালী। ওবশ্য আজকাল তো মোবাইল এর যুগ।আগের মত মানুষ পাঠিয়ে খবর দিতে হয় না।
    যাইহোক আমি আপনার এবং পাঠকদের জ্ঞাতার্থে কয়েকটি তথ্য দিতে চাই গত রাতের ঘটনা সম্মন্ধে।
    ইট ভাটার মালিক বাংগালী। ইউপিডিএফ ঐ ইট ভাটার মালিকের কাছে বাৎসরিক চাদা দাবী করেছিল। পরিমান ১ লক্ষ টাকা। গত বছর এটার পরিমান ছিল ৫০ হাজার। মালিক ইতোমধ্যে ২০ হাজার টাকা পরিশোধ করেছেন। টাকা নিয়েছেন অমল চাকমা (ইনি সম্ভবতঃ পলাশপুর-খেদাছড়া রামগড়ের এরিয়া কমান্ডার)। বাকী ৮০ হাজার দিতে একটু দেরি এবং সেটা নিয়ে দরকষাকষি করতে চেয়েছিলেন মালিক। উনাদের পছন্দ হয়নি। তাই সদল বলে ৮-১০ জনের একটি সশস্ত্র গ্রুপ ইট ভাটা বন্ধ করতে গিয়েছিলেন। কোন কথা না বলে প্রথমে অকথ্য ভাষায় গালাগালি তারপর পুর্ব পরিকল্পিত ভাবে গুলি করা হয়। এক জন স্পট ডেড। আরেকজনের পেট ছিদ্র হয়েছে, হাতে গুলি লেগেছে, তৃতীয় জনেরও হাতে গুলি লেগেছে । মিঠুন দা, খুবই উদেশ্য প্রনোদিত ভাবে আপনি এই অংশটুকু চেপে গেলেন।ব্যাপারটা একটু আগ বাড়িয়ে সাফাই গাওয়ার মত হয়ে গেল না?
    বাংলাদেশের বাজেট হয় জুন মাসে। অর্থ বৎসর জুলাই-জুন হিসেবে ধরা হয়। ইউপিডিএফ এর বাজেট হয় ফেব্রুয়ারী-মার্চে। এখন ইয়ার ক্লোজিং চলছে, তাই এত বেপরোয়া।
    আহত নিহত তিন শ্রমিক নোয়াখালি-লক্ষীপুর অঞ্চলের। স্থানীয় হলে ক্ষোভের দাবানল নেভানো কঠিন হত বলে জেনেছি।
    তাই আমার ও প্রশ্নঃ

    কে সাম্প্রদায়িকতার বিষবাষ্প ছড়ায়?
    কিভাবে ছড়ায়?
    উত্তরটাও আপনি আগেই দিয়েছেন থুমাচিং মার্মাকে নিয়ে লেখায় -
    ” প্রত্যেক ক্রিয়ারই বিপরীত প্রতিক্রিয়া থাকে”
    পাহাড়ের বাংগালীরা আজ ইউপিডিএফ অত্যাচারে অতিষ্ট।আর সেই সুযোগটাই কাজে লাগাচ্ছে ইউপিডিএফ। ইউপিডিএফ এর উচ্চ পর্যায়ের নেতাদের নির্দেশনায় এমন পরিস্থিতির সৃষ্টি করা হচ্ছে যেন, বিভেদ লেগেই থাকে,হানাহানি যেন হয় নিত্য দিনের সংগী। সেনাবাহিনীও যেন পাহাড় থেকে সমতলে না যেতে পারে।
    সবকিছু জেনেও আমি নিরীহ গ্রাম বাসীর বাড়ী-ঘরে আক্রমনের তীব্র নিন্দা জানাচ্ছি। নিহত-আহতদের পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি। আর ইউপিডিএফ এর নিকট আহত-নিহতদের জন্য ক্ষতিপুরন দাবী করছি।
    প্রিয় মিঠুন দা, আমি আপনাকে বলেছিলাম যে, এই ব্লগ সহ অন্যান্য ব্লগে আপনাদের সরব উপস্থিতির কারনটা কিন্তু আমার মত অনেকের মতই অজানা নয়। তাই সাধু সাবধান।
    Replyজবাব দিন
  4. লেখক বলেছেন: 4
    প্রিয় এলডোরাডো,
    আপনি মাটিরাঙ্গা ঘটনা নিয়ে যেভাবে ইউপিডিএফকে দোষারোপ করে কথা বললেন তাতে আপনার সাথে আলোচনা এগিয়ে নেয়া আমার জন্য কঠিনই হয়ে উঠেছে!
    সাথে যেভাবে সাবধানবাণী শুনালেন তাতে ভয় না পেয়ে পারছিনা!
    আপনার উদ্ধৃতি দিচ্ছি,

    এই ব্লগ সহ অন্যান্য ব্লগে আপনাদের সরব উপস্থিতির কারনটা কিন্তু আমার মত অনেকের মতই অজানা নয়। তাই সাধু সাবধান।
    ডিয়ার ব্লগে আমার সরব উপস্থিতির কারণে কেন আপনাকে কেন

    সাবধান
    করে দিলেন একটু জানতে পারি কী?
    মাটিরাঙ্গা ঘটনার জন্য আপনি ইউপিডিএফকে কেন এবং কোন প্রমাণের ভিত্তিতে দোষারোপ করছেন?
    ডিয়ার এলডোরাডো, আপনার লেখার উদ্ধৃতি দিচ্ছি,
    ঘটনা ঘটার ২ ঘন্টার মধ্যে আপনি পর্যন্ত কিভাবে খবর এসে গেল –

    আমার বক্তব্য,
    আমি ভেবে পাইনা এই মোবাইল ইন্টারনেটের যুগে আপনি কীভাবে এই কথাটি বললেন! এখনে তো ঘটনা ঘটতে ঘটতেই মানুষ জেনে যাচ্ছে। অথচ আপনি ঘটনা ঘটার প্রায় দুই ঘন্টা পরে ঘটনা জেনে যাওয়া দেখে সেটা ভেবে অবাক অবাক হচ্ছেন?!
    ধন্যবাদ
    Replyজবাব দিন
কিছু বলতে চান? লিখুন তবে ...
Smile Grin Sad Surprised Shocked Confused Cool Mad Razz Neutral Wink Lol Red Face Cry Evil Twisted Roll Exclaim Question Idea Arrow Mr Green
মিঠুন চাকমা বলেছেন:

No comments:

Post a Comment