Monday, February 11, 2013

’জয় বাংলা’ শ্লোগান দেশের ভিন্ন জাতিসত্তার জনগণের আকাঙ্খা ধারণ করে না



বাংলাদেশের সংখ্যাগরিষ্ঠ জনগণ জাতিগতভাবে নিজেদের ‘বাঙালী’ বলেই পরিচয় দিয়ে থাকে। কিন্তু দেশের মধ্যে অন্য জাতিসত্তার জনগনও রয়েছে। তাদের অবস্থানের ইতিহাস স্মরণাতীতকাল ধরে। ১৬ কোটি জনসমষ্টির তুলনায় হয়তো এই ভিন্ন জাতি বা ভাষা-ভাষী জনগনের সংখ্যা এক শতাংশরও কম। কিন্তু তারপরও তাদের অস্তিত্ব যে রয়েছে তা কেউ অস্বীকার করতে পারে না। এবং দেশ নির্মানে এই ক্ষুদ্র জনসমষ্টির ভূমিকা বেশী বই কম নয়।
আমার আজকের এই লেখায় অবতারনা করার আগে আমাকে উক্ত কথাগুলো বলতে হলো। এবার প্রসঙ্গে আসি, শাহবাগের লড়াই বা অন্য যে কোন লড়াইয়ে বাংলাদেশের সংখ্যাগরিষ্ঠ জনগন বা জাতির পাশাপাশি অন্য জাতিসত্তার জনগনও সবসময় একীভূত হবার চেষ্টা করেছে।
শাহবাগের লড়াইয়েও তারা সক্রিয় থাকার চেষ্টা করেছে। কিন্তু এই লড়াইয়ের শ্লোগানের সবগুলোতে কন্ঠ মেলালেও যখনই ‘জয় বাংলা’ বা ‘তুমি কে, আমি কে – বাঙালী, বাঙালী’ বলা হয়েছে তখনই তারা এই শ্লোগানের সাথে একাত্ম হতে পারেনি। কারণ তাদের ভিন্ন জাতিসত্তার অস্তিত্বের চেতনাবোধের জন্য।
এই শ্লোগান দেয়ায় ভিন্ন জাতিসত্তার জনগণের আপত্তি থাকলেই য়ে তা বন্ধ করার আহ্বান জানানো সমীচীন হবে তা মানার মতো কথা নয় হয়তো। একটি বৃহৎ জাতি তার জাতিচেতনাকে লালন করবে সেটাই স্বাভাবিক।
কিন্তু এই শ্লোগানের আড়ালে যখন থাকে ‘ছদ্ম জাত্যাবিমান’, যখন থাকে ‘জাতি বিদ্বেষ’ তখন কিন্তু এই শ্লোগানকে নিছক সাদামাঠা শ্লোগান হিসেবে ভাবা যায়না, ভাবা সম্ভব বা সমীচীনও নয়।
আমরা দেখেছি ১৯৭১ সালের পর শেখ মুজিব যখন রাঙামাটিতে নির্বাচনী ভাষণ দিতে যান তখন তিনি পার্বত্য জুম্ম জনগণকে ‘বাঙালিী জাতিতে প্রমোশন’ দিয়ে দেবার কথা ঘোষণা করেছিলেন। এই ঘোষণার কারনেই পার্বত্য জনগণ সশস্ত্র লড়াইয়ের মাধ্যমে জাতিসত্তার অধিকার আদায়ের কথা চিন্তা করতে বাধ্য হয়েছিলেন।
স্বাধীনতার পরে ১৯৭২ সালে প্রণীত দেশ পরিচালানর মূলনীতি সংবিধানে ক্ষুদ্র জাতিসমূহের কথা লেখা হয়নি। গত ২০১১ সালের ৩০ জুন পঞ্চদশ সংবিধান সংশোধনের মাধ্যমে বাংলাদেশের জনগণকে জাতি হিসেবে বাঙালী বলা হয়েছে। সংবিধানের প্রথম ভাগের ‘প্রজাতন্ত্র’ অংশে লেখা রয়েছে,’ (২) বাংলাদেশের জনগণ জাতি হিসাবে বাঙালি এবং নাগরিকগণ বাংলাদেশী বলিয়া পরিচিত হইবেন।’। এই সংবিধানের মাধ্যমে অন্য জাতির অস্তিত্বের কথা পুরোদস্তুর অস্বীকার করা হলো, অথবা অন্য জাতির জনগণকে বানানো হলো কার্যত দ্বিতীয়/তৃতীয় শ্রেনীর নাগরিক হিসেবে।
আজ এই ফ্যাসিস্ট সংবিধান নিয়ে কোনো উচ্চবাচ্য কেউ করছেনা। উপরন্তু নতুন যে লড়াই নতুন প্রজন্ম শুর করেছে সেখানেও আমরা দেখছি এই ‘জয় বাংলা’ বা তুমি কে, আমি কে-বাঙালী, বাঙালী’ শ্লোগান।
এই শ্লোগান যদি কোনো চরম জাতীয়তাবাদীরা দিতো তবে কোনো রা ছিলো না। কিন্তু এখন এই শ্লোগান দিচ্ছে ‘প্রগতিশীল’ ‘গণতান্ত্রিক’ নামাঙ্কিত সংগঠন বা চেতনার ব্যক্তি বা সমষ্টি।
তাদেরই একজনের একটি লেখায় আমি মন্তব্য করতে বাধ্য হয়েছি, “যখন আমরা দুনিয়ার মজদুর বলি তখন আমরা একটি ভাবাদর্শকে প্রতিষ্ঠা করতে চাই। জয় বাংলা কোন ভাবাদর্শকে প্রতিষ্ঠা করবে? ১৯৭১ সালের ১৭ এপ্রিলের ঘোষণাকে? ১৭ এপ্রিলের ঘোষণায় দেশের অন্য জাতিসত্তার জনগনের কথা নেই।”
যার বক্তব্যের সূত্র ধরে এই মন্তব্য করেছি তার লেখার সূত্র নিচে
‘জয় বাংলা’- বাংলাদেশের মানুষের রাজনৈতিক সংগ্রামের ধারাবাহিকতায় অর্জিত একটা রাজনৈতিক স্লোগান
লেখককে আমি চিনি একজন প্রগতিবাদী হিসেবে।আমি জানি তাদের সংগঠন বা তারা লালন করেন মার্ক্সীয় আন্তর্জাতিকতাবাদী মতাদর্শ। তাই তাদের এই ‘জয় বাংলা’ প্রীতি এবং ‘বাঙালী’ত্বের প্রতি মমতাবোধ এবং তাকে একটি রাজনৈতিক শ্লোগান হিসেবে ধারণ করাটাকে আমার কাছে মনে হয়েছে স্ববিরোধিতা।
এখানে একটি বিষয়ে দৃষ্টি আকর্ষন না করলেই নয়। লেখক তার লেখায় এই ‘জয় বাংলা’ শব্দটির পক্ষে যুক্ত তুলে ধরার ক্ষেত্রে কিছু শব্দ, শব্দসমষ্টি বা বাক্যাংশ জোর দিয়ে ব্যবহার করেছেন। যেমন, ‘জয় বাংলা’- বাংলাদেশের মানুষের রাজনৈতিক সংগ্রামের ধারাবাহিকতায় অর্জিত একটা রাজনৈতিক স্লোগান,
একটা রাজনৈতিক ঘোষণা । একটা রাজনৈতিক ইতিহাসের ধারাবাহিকতা। একটা রাজনৈতিক আকাঙ্ক্ষা । একটা রাজনৈতিক দাবি। মুক্তিসংগ্রামে বাংলাদেশের মানুষের জয়ের আশাবাদ।
কিন্তু এই শ্লোগানের স্বপক্ষে কোনো জোরালো যুক্তি হিসেবে এই বাক্যাংশ বা শব্দসমষ্টিকে অভিহিত করা যায় না। কেননা এই ‘রাজনৈতিক দাবি’ আসলে কী দাবি, বা ‘জয়ের আশাবাদ’ মানে কী জয়ের আশা? বা ‘রাজনৈতিক আকাঙ্খা’ মানে এই ‘জয় বাংলা’ শ্লোগানের মা্ধ্যমে কী বোঝায় তা কিন্তু এই শব্দসমষ্টিতে স্পষ্ট হয় না।
এ বিষয়ে এখানে রাজনৈতিক-মতাদর্শিক বিতর্কের অবতাড়না করে লেখাটিকে ভারাক্রান্ত করার ইচ্ছে নেই। তবে পার্বত্য জনগণ এবং বাংলাদেশের অন্য জাতিসত্তার বা অন্য ভাষা-ভাষী জনগণ এই শ্লোগানের্ প্রতি একটু্ও একাত্মতাবোধ জানানোর পক্ষে থাকতে পারছে না বলেই এত লম্বা একটি লেখার অবতাড়না এখানে করতে হলো।
এই শ্লোগান ভিন্ন জাতিসত্তার জনগণের আকাঙ্খাকে ধারন করে না। এই শ্লোগানের অন্তর্নিহিত যে ভাবার্থ রয়েছে সেই দিকটিকেই বরং আমাদের মত ছোট জাতি সমূহকে বেশী ভাবাচ্ছে।


সর্বমোট ৭টি মন্তব্য করা হয়েছে

  1. লেখক বলেছেন: 1
    পারভেজ আলম নামে আমার এক ফেসবুক বন্ধু জয় বাংলা বা তুমি কে আমি কে-বাঙালী, বাঙালী শ্লোগান বিষয়ে আলোচনা তুলে যে স্ট্যাটাস দিয়েছেন আমি তার চু্ম্বক অংশ তুলে ধরছি,
    আমি এটা একজন ব্লগার হিসাবেই বিবেচনা করছি। আমরা এদেশের ব্লগাররা গণতান্ত্রিক কেন্দ্রীকতার নৈতিক জোড়ে এতোদুর এসেছি। আমরা চাই গণতন্ত্রের সুস্থ্য চর্চাই এদেশে চলুক। আমরা চাই এই আন্দোলনের পরে যাতে এদেশের রাজনৈতিক দলগুলো আর অপরাজনৈতিক এবং অগণতান্ত্রিক চর্চায় ফিরে না যায়। আমরা চাই দেশের প্রত্যেকটা মানুষ এই আন্দোলন ধারন করুক, এবং তাতে সরিক হন। জামাত ছাড়া, জামাতের প্রশ্নই অবশ্য এখানে অবান্তর। এখন আমরা যদি এই আন্দোলনের সমর্থক সকল বাংলাদশের নাগরিক ধারণ না করতে পারি তবে সেটা গণতন্ত্রের প্রতি একটি অশ্রদ্ধা হবে বলে আমি মনে করি। আমরা চাই সমতল অথবা পাহাড়ের প্রতিটা ভাষা জাতির বাংলাদেশী নাগরিক যেনো এই আন্দোলনে সরিক হতে গিয়ে অস্বস্তিতে না পরেন।
    তার এই স্ট্যাটাসে লাইক দিয়ে আমি যা লিখেছি তা নিচে তুলে ধরলাম,
    কোনো শ্লোগানেই আমার বা আমাদের আপত্তি নেই বা থাকার কথা নয়। এমনকি ‘জয় বাংলা’ শ্লোগানেও না। তবে তার অন্তর্নিহিত ভাবটা যখন তাড়া করে তখন কিন্তু আমাদেরকে ভাবায়। আমরা স্বাধীনতার পর শেখ মুজিবের ‘তোমরা বাঙালী হয়ে যাও’ এই বক্তব্য দেয়া থেকে, ১৯৭২ সালে সংবিধানে অন্য জাতিসত্তার জনগণকে স্বীর্কতি না দেয়া এবং সর্বশেষ গত ২০১১ সালের ৩০ জুন পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে সংবিধানে বাংলাদেশের জনগণকে ‘জাতি হিসেবে বাঙালী’ বানানোর মাধ্যমে অন্য জাতিসত্তার স্বকীয় অস্তিত্বের স্বীকৃতিকে দ্বিতীয় শ্রেনীর কাতারে নিয়ে আসার মাধ্যমে আমরা এটাই ভাবতে বাধ্য হই যে আমরা কতটা জাতিগত বৈষম্যের মাঝে আজ রয়েছি।
    জয় বাংলা অবশ্যই থাকতে পারে কিন্তু তার ব্যবহার বা তার লক্ষ্যটি যদি রাজনৈতিকভাবে ‘জাত্যাভিমান’ বা ‘জাতি বিদ্বেষ’ বা ‘অন্য জাতির অস্তিত্বকে স্বীকৃতি দিতে অবহেলা’ তবে তাতেই আমাদের মধ্যে আপত্তি।
    Replyজবাব দিন
  2. এস দেওয়ান বলেছেন: 2
    অবশ্যই ”জয় বাংলা” বাংলার সকল জাতিসত্তার আকাঙ্খা ধারণ করে । ”জয় বাংলা” এই ভূখণ্ডের জয়ধ্বনি, কোনও নির্দিষ্ট জাতির জয়ধ্বনি নয় । আপনার লেখাতে যুক্তি থাকতো যদি স্লোগানটি এমন হতো- ”জয় বাঙালি” এরকম হলে আমি আপনার সাথে একমত হতাম । শুধু তাই নয়, আপনার আগে আমি আপনার মতো একটি পোস্ট লিখে ফেলতাম ।
    বাংলার জয় বাংলায় বসবাসকারী সকল জনজাতির জয় ।
    Replyজবাব দিন
  3. এস দেওয়ান বলেছেন: 3
    আপনার পুরো লেখাটি না পড়েই আমি প্রথম মন্তব্যটি করে ফেলেছিলাম । বাংলাদেশে বাঙালি শব্দটি সর্ব ক্ষেত্রে ব্যবহার হওয়ার পেছনে কারণ হলো এই দেশে বাঙালিরা অতি মাত্রায় সংখ্যাগরিষ্ঠ । তাই এই ধরণের সমস্যা হচ্ছে । যেমন তুমি কে? আমি কে ? বাঙালি, বাঙালি । আমি মনে আমাদের দেশের মানুষের অন্যান্য জাতি গোষ্ঠির আবেগের প্রতিও শ্রদ্ধাশীল থাকা উচিৎ । বিভিন্ন জাতীয় ইস্যুতে আমাদের বাংলাদেশি শব্দ ব্যবহার করা উচিৎ । আপনি এই ব্যাপারটা একটু বেশি করে লিখে যান । পোস্টির জন্য আপনাকে ধন্যবাদ ।
    Replyজবাব দিন
    • লেখক বলেছেন: 3.1
      ডিয়ার এস দেওয়ান,
      আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।
      এছাড়া বেশি করে লিখে যাবার কথা বলার জন্যও ধন্যবাদ।
      Replyজবাব দিন
  4. বাংগাল বলেছেন: 4
    জয় বাংলা স্লোগান জন্ম হয়েছিল পরাধীনতার নাগপাশ থেকে বাঙালি জাতিকে মুক্ত করার অকাঙ্গ্খা নিয়ে ,সেই অকাঙ্গ্খার সাথে অন্য কোনও ক্ষুদ্র জাতিগোষ্ঠীর আকাঙ্গ্খার সম্মিলন তো ছিলোইনা উপরন্তু বাঙালি জাতির স্বাধীনতার বিরুদ্ধে দাঁড়ানোর ইতিহাস পাহাড়ের আঁকে বাঁকে খাবি খেয়েছিল।
    “জয় বাংলা অবশ্যই থাকতে পারে”….. এই নিশ্চয়তার প্রয়োজন কারো কৃপার উপর নির্ভর করেনা। রাজনৈতিকভাবে ‘জাত্যাভিমান’ বা ‘জাতি বিদ্বেষ’ বা ‘অন্য জাতির অস্তিত্বকে স্বীকৃতি দিতে অবহেলা’ এসব চিন্তা করে জয়বাংলা স্লোগান জন্ম নেয়নি । ক্লিয়ার ?
    কেউ হীনমন্যতায় ভুগতে চাইলে তা তাদের নিজ দ্বায়িত্বে ।
    জয় বাংলা !!!! এবং অবশ্যই জয় বাংলা !!!!………বিকল্প ভাবাই যাবেনা ।
    Replyজবাব দিন
  5. আমি বাংগাল এর সাথে একমত।
    সাথে আবারও বলছি জয় বাংলা হল বাংলার জয়-বাঙালির নয়।
    একটা বিষয় ভুলে গেলে চলবে না। এ ভূখণ্ড সব সময় বাংলা নামেই পরিচিত ছিল।
    আমার সোনার বাংলা আর জয় বাংলা ভিন্ন অর্থে একই ধরণের ব্যবহার।
    Replyজবাব দিন
  6. লেখক বলেছেন: 6
    ডিয়ার বাংগাল এবং প্রিয় মোত্তালিব দরবারী,
    আমার পুরো লেখাটি পড়ে মন্তব্য করার জন্য অনুরোধ করছি।
    ডিয়ার বাংগাল, আপনার এই নিচের উদ্ধৃতিটি দিচ্ছি,
    “উপরন্তু বাঙালি জাতির স্বাধীনতার বিরুদ্ধে দাঁড়ানোর ইতিহাস পাহাড়ের আঁকে বাঁকে খাবি খেয়েছিল।”
    আপনার কথার জবাবে আমার বলার তেমন নেই। তবে আপনার কথাতেই বোঝা যায় যে আপনাদের মতো যারা এই ‘জয় বাংলা’ শ্লোগানের মর্মার্থ করে নেন অন্য জাতিকে স্বীকার না করার এবং যারা ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধকে “স্বাধীনতার বিরুদ্ধে দাঁড়ানোর ইতিহাস পাহাড়ের আঁকে বাঁকে খাবি খেয়েছিল” বলে ইতিহাসের রেখাপাতের কৃপাণ ঘোরান তাদের সাথে আমার মতো অধমের পক্ষে লেখা-বিতর্কে জড়ানোর চেয়ে না জড়ানোই উত্তম বলে বোধ হয়।
    এই “জয় বাংলা” শ্লোগান আপনার কথামতে, “নিশ্চয়তার প্রয়োজন কারো কৃপার উপর নির্ভর করেনা।” এটা খাটি সত্য। তবে এটাও সত্য যে যে জাতি অন্যকে কৃপা করে না সে জাতির কিন্তু মুক্তি নেই।
    আপনার কথামতে, “কেউ হীনমন্যতায় ভুগতে চাইলে তা তাদের নিজ দ্বায়িত্বে ।”এই ‘নিজেদের দায়িত্বে’র কথাটি যতদিন ‘আমাদের সবার দায়িত্বে’র দ্বারা প্রতিস্থাপন হবে না ততদিন আশা করছি আমরা অধিকার বঞ্চিতই্ হয়ে থাকবো।
    এখানে একটা কথা বলি হীনম্মন্যতা কমপ্লেক্স এর কথা ভেবে আমি আমার লেখাটি লিখিনি। বরং উদারতার দৃষ্টিকোণ থেকে যাতে এই বক্তব্য বা মতামতকে দেখা হয় তারই জন্য এই কথাগুলো বলা।

1 comment:

  1. দাদা আপনার লিখার তো গুরাতেই গলদ, জয় বাংলা দ্বারা কোনো জাতির না, একটি ভুখন্ডের জয়গান গাওয়া হয় । আর একটি ভুখন্ডের জয়গান গাওয়া মানে ঐ ভুখন্ডের সকল জাতির জয়গান । এই সাধারন জিনিসটা তো আপনার বুজার কথা । অতি সাধারন একটা জিনিস না বুজে এত বড় ত্যানা পেচানোর কোন দরকার ছিল না । আর আপনার এই গুরায় গলদটা উপরে অনেকেই কিন্তু ধরিয়ে দিয়েছেন, কিন্তু আপনানি সেটা চুপ থেকে এড়িয়ে গেলেন।

    ReplyDelete

সর্বাধিক পঠিত

ইতিহাসের ভ্রান্তি থেকে বিভ্রান্তিকর শিক্ষাঃ পার্বত্য চট্টগ্রাম প্রসংগ-১৯৪৭ সাল

ইতিহাসের ভ্রান্তি থেকে বিভ্রান্তিকর শিক্ষা তারিখঃ ১৬ আগস্ট, ২০১৭ ইতিহাস একটি জাতি বা জাতিসত্তা তথা জাতিসমষ্টিকে নানাভাবে প্রভাবিত কর...