Monday, March 4, 2013

শাহবাগের জাগরণ প্রসঙ্গঃ আমাদের আরো অনেক পথ পাড়ি দিতে হবে




এটাই সত্য যে, শাহবাগের জাগরণ দেশের জনমানুষের চেতনায় এক ঝাঁকি দিয়েছে।
এই চেতনার প্রথম এবং প্রাথমিক লক্ষনীয় দিকটি হচ্ছে, ন্যায়-নীতি-মান-মর্যাদা বা চেতনাকে সমুন্নত রাখতে এ দেশের সচেতন ছাত্র-যুব-জনতা সর্বদাই সচেষ্ট,তা জাতিগত-দেশীয় যে দৃষ্টিকোণ থেকেই বলিনা কেন।
কিন্তু, এই জাগরণের বর্তমান অবস্থা এটাও শিক্ষা দিচ্ছে যে, লড়াইয়ের পথে যতটা আবেগের বেগে ধাবমান হতে হয়, তার চেয়ে বেশী প্রয়োজন চেতনার ধারাকে শানিত করা। এই দেশের জনমানুষের চেতনায় লক্ষনীয় পরিবর্তন আনতে আমাদের হয়তো আরো জনসম্পৃক্ত হতে উদ্বুদ্ধ করবে এই শাহবাগের জাগরণ পরবর্তী বর্তমান দেশের পরিস্থিতিকে উপলব্ধি করে এটাই আমি মনেকরি এবং বিশ্বাস করি।
শাহবাগের জাগরণের বর্তমান যিনি নেতৃত্ব দিচ্ছেন বলে বলা হচ্ছে, তিনি হলেন ইমরান এইচ সরকার। তিনি ভারত ভিত্তিক ওয়েবসাইট টেহেলকাডটকম-এ এক সাক্ষাৎকার দিয়েছেন। সেখানে তিনি কী বলেছেন আমি তা উল্লেখ করছি,
We want Shahbag to spread out not just as political, but a cultural movement.
অর্থাৎ তিনি বা তারা, শাহবাগের লড়াইকামীরা এই লড়াইকে শুধু রাজনৈতিক লড়াই হিসেবে নয় ‘কালচারাল’ বা সাংস্কৃতিক লড়াই হিসেবেও তার বিকাশ ঘটাতে চান বলে মত প্রকাশ করেছেন।
আমার আশ্চর্য লেগেছে , এই সাক্ষাৎকারটি একটি দেশীয় সংবাদ মাধ্যমও নিতে পারতো। এবং তা হতে পারতো বাংলা ভাষায়। কিন্তু তা্র বা তাদের এই আকাঙ্খার কথা আমাদের পড়তে হচ্ছে বাংলা ভীন্ন অন্য ভাষায় এবং অন্য দেশের একটি ওয়েবসাইট থেকে।
এখানেই আমাদের প্রধান দুর্বলতা বলে আমি মনেকরি। এবং তা চেতনাগত, চেতনাকে প্রকাশগত, চেতনাকে ধারনগত, চেতনাকে ছড়িয়ে দেয়ার সাথে সম্পৃক্ত।
তাই আমি মনেকরি চেতনাকে জনধারায় সম্পৃক্ত করে যতদিন আমরা শানিত করতে ব্যর্থ হবো ততদিন আমাদের আরো অনেক পথ পাড়ি দিতে হবে বলেই মনে হচ্ছে।

পাদটীকা

এখানে প্রাসঙ্গিক বিবেচনা করে আমি আমার ব্লগের একটি লেখার লিঙ্ক আমি প্রদান করছি। লেখাটিতে আমি একটি জাতির অধিকার অর্জনের লড়াই সংগ্রামে সাংস্কৃতিক চেতনার সংগ্রামকেও গুরুত্ব দিয়ে এগোতে হয় বলে মত দিয়েছিলাম। সাংস্কৃতিক সংগ্রাম বোঝাতে বলেছিলাম,
তবে বৃহৎ অর্থে এখানে এ দুটো শব্দের অর্থ একই সাথে ‘চেতনা’ ‘দৃষ্টিভঙ্গি’ ‘আদর্শ’ ‘মতাদর্শ’ হিসেবেও চিহ্নিত করতে পারা যায়। এবং এখানে ‘সাংস্কৃতি সংগ্রাম’ বা ‘সাংস্কৃতিক চেতনার সংগ্রাম’ অর্থে ‘উন্নত মতাদর্শ’ ‘উন্নত চিন্তা দৃষ্টিভঙ্গি’ ‘উন্নত জীবন পদ্ধতি বা জীবনাচরন’কে বোঝানো হবে।
লেখাটির লিঙ্ক জাতিসত্তার অধিকার আদায়ের লড়াইয়ে সাংস্কৃতিক সংগ্রামও এক অপরিহার্য গুরুত্বপূর্ন সংগ্রাম

এ্বং এই উন্নত চিন্তা-চেতনার সংগ্রামের সাথে জনমানুষকে সম্পৃক্ত করাটাই হচ্ছে বর্তমান সময়ে সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

No comments:

Post a Comment