Saturday, May 2, 2015

চাঙমা উপন্যাস চাই মানে কী?

বাঙালঅদেজঅর সমাজ-মানজোরে কোচপিএ একজন লিঘিয়্যে আখতারুজ্জামান ইলিয়াস-এ ভালকদিন আঘে ‘চাকমা উপন্যাস চাই’ নাঙে এগ্গান লেঘা লিক্কে। সিওত ত্যা চাঙমাউনোর চাঙমা  ভাচঅন্দি উপন্যাস লেঘানা দরকার ভিলি কমেন গুজ্জে। তা এই লেঘাগান চাঙমা লিঘিয়্যেউনোরে নানাভাবে ইনফ্লুএন্স গুজ্জে। কনঅজনে তা লেঘাআনঅর মানে ন বুজিনেই পোল্লেম চাঙমা উপন্যাস লিঘিয়্যে হোলেবার নাঙ গুরি ‘চাঙমা উপন্যাস’ লিঘিও ফিল্লোন!
হালিক তা লেঘাগানঅর মানে বোধঅয় আমি পুড়িএউনে এবঅ সঙ ন বুঝি!
সে বিষয়ে কধা ক’বার আঘে এগ্গান কধা কঙ, উপন্যাস অহলদে আধুনিক যুগঅর এগ্গান অনুষঙ্গ। এগ্গো জাদঅর দাঙঅর অহবার বা জাদঅর উজোনি জেবার লক্কন অহলদে সে জাদঅর ভাচঅত উপন্যাস লিঘিয়্যেউনে কেনজান নিদেনগুরি তারা জাদ-সমাজঅর জীঙানি-পত্তিদিনঅর চালচলন-মন-মনঅ কধা সিআনি ফুদি তুলি পাজ্জোন সিআনঅ উগুরে নির্ভর গরে ভিলি কোআ অহয়।
আর সে জাততোর ভাচঅত ডেইলি পত্রিকা-ম্যাগাজিন-সাইত্য পত্রিকা চেইনেই হবর পাআ জাই, সে জাততোর উজোন্দি বা মাচ্যুরিটি কেনজান উইয়ে্য সিআনি।
উগুরে এ বিষয়আন হেআল গুরিনেই মুই আখতারুজ্জান ইলিয়াসঅর ‘চাকমা উপন্যাস চাই’ লেঘাআনঅর কিজু মত বা কমেন বা মন্তব্য বিষয়ে কিজু কধা তুলি ধুরিম।
ত্যা তা লেঘাআনঅত কুইয়্যে, চাঙমা ভাচঅ ভিদিরে হোবিতে চর্চা বুউত উইয়্যে। চাঙমা জাদঅর মনঅ দুঘঅ কধা, রাগঅ কধা, অগঅমানঅ কধা ইআনি হোবিতেত দোলে ফুদি উত্তে।
আখাতারুজ্জামানে লিক্কে-
আবার তাদের পালাবার পালা। তবে এবার শুধু পালানো নয়। আত্মপরিচয় প্রতিষ্ঠার স্বপ্ন এবার তারা ফুটিয়ে তোলে স্পৃহায়, সেই স্পৃহা বিস্ফোরিত হয় সংকল্পে। চাকমারা, পাহাড়িরা রুখে দাড়ায়।
চাকমা কবিতা আজ এই আত্মপ্রতিষ্ঠার সংকল্পে উত্তেজিত। নরনারীর প্রেম সেখানে গৌণ। প্রকৃতি, কেবল প্রকৃতি বলে কবিতায় ঠাঁই পায় না, প্রকৃতির হৃতসর্বস্ব চেহারা তাদের ক্রোধের কারণ। তাদের প্রকৃতি অন্য পেশিসর্বস্ব শক্তির দ্বারা লুন্ঠিত ও বিধ্বস্ত। …।
চাকমা কবিতা আজ গৃহচ্যুত, মৃত্যু ও হত্যায় নীল এবং একই সঙ্গে প্রতিরোধের সংকল্পে রক্তাক্ত।’
চাঙমা জাদঅ উগুরে নানা রিপ্রেশান-নিরজাতন-কস্ত লাগানা ইত্যাদি নানা কারণে চাঙমা জাদঅর মানুচ্চুনে তারা মনঅত দুক-কস্তঅ-রাগ ফুদে তুল্লোন তারা হোবিতেত।
হালিক বানা রাগ দুগ মনঅত বানি থানাই কী তোইলে সার কধা বা শেজ কধা!?
আখতারুজ্জামানে লিক্কে- “কবিতা হল মানুষের অনুভূতির সারাৎসার।”
অরথাত, হোবিতে অহলঅদে বানা মনঅ কধা ফুদে তুলিবার এগ্গান চিগোন চাগোন মাধ্যম মাত্র। সিওত বানা চিগোন গুরিনেই গোদা বেক্কানঅর বা মনঅত দুগঅর  কধাআনঅর তলাআন উধি এজে। হোবিতের ইআনওই সীমাবদ্ধতা।
অরথাত হোবিতে এগ্গো জাদঅর দুগঅ কধা, কস্তঅর কধা, তার আ উগুরে নানা আগাজঅ বাচ পুরিবার কধা ইআনি বাকবাক্যা গুরি ফুদে তুলি ন পারে। হোবিতেলোই সিআনি ফুদে তুলা ন জাই।
এগ্গো জাদঅর সে জিনিচ্চানি ফুদে তুলঅদে দরকার আরঅ অন্য সাইত্য মাধ্যম। এবং আর সিআনওই অহলঅদে বা সে মাধ্যমআনওই অহলঅদে উপন্যাস।
আর আখতারুজ্জান ইলিয়াসে সে দাঙর মাধ্যমআনওই বেবঅআর গুরিবাত্তেই কো্জুলি গুজ্জে লিঘিএউনোরে।
ত্যা লিক্কে-
“কিন্তু কেবল অনুভূতি ও প্রতিক্রিয়া আর সংকল্প দিয়ে চিহ্নিত হবে না, এর সবই আসবে জিজ্ঞাসা আর বিশ্লেষণের ভেতর দিয়ে। কেবল তখনই চাকমা আধুনিক ব্যক্তি তার জীবনজাপনে চাকমা ইতিহাস, সংগ্রাম ও ঐতিহ্যকে নতুনভাবে সন্ধান করার উদ্যোগ নেবে।”
বানা দুঘঅত আঘঙ, কস্তঅ পাঙর, চিদিরে-সেতলারউনে আমারে মারে ফেলেলাক জালে ফেলেলাক, শেজ গুরি ফেলেলাক, আমি  আর নেই আর, আমি দ শেজ ওই জিএগোই, আমা জাগাজুমি ভুই সয় সম্পত্তি কাড়ি ললাক, আমারে উবোত গুরি ফেলেলাক এই মনঅ দুগঅ কধা বানা কোই থ্যালে ন অবঅ আর।
কিত্তেই আমি এই দুগ-কস্তঅ পেইর, কিঙেরি এই দুগঅত্তুন কস্তঅত্তুন মুক্তি পেবঙ সে চিদেও আমাত্তুন আমা জাদঅত্তুন গরানা দরকার।সিআন বানা সমাজঅত, রাজনীতিত-ব্যক্তি জীঙানিত নয়, সিআন সাইত্যত লেঘাতঅ বা উপন্যাস অহলে উপন্যাসঅতঅ আমার ফুদেই তুলা পুরিবঅ।
ইক্কিনে পুজোর বা প্রশ্ন অহলঅদে আমি কি আমা সমাজঅত, জাদঅত, রাজনীতিত সে বিশ্লেষণঅত জেই? আমি কী কিত্তেই এনজান অহর, কী গল্লে কী পধ ধল্লে বা ফোলো গল্লে এই দুগঅতত্তুন মুক্তি পেবঙ সে চিদে গুরি?
এগ্গো জাদঅর প্রকৃত মুক্তি নিজঅত্তুনও্ই আনা পরে। আমি কি মুক্তির পধ লোইনেই চিদে গুরি। আমি কি তলবিচ গুরি আমা জাদঅর দুগ কস্তঅ লোইনেই? কিঙিরি মুক্তি পেবঙ সিআন লোইনেই বিশ্লেষণ গুরি?
জ্যা জা-ই কোদোক না ক্যানঅ, আমা জাদঅর সাইত্য হালিক এ প্রশ্নআনির উত্তর  নেতিবাচকভাবেই দ্যা। না, আমি আজলে হুম্বিক হেই, কস্তঅ পেই-দুগ পেই, আমার রাগ উধে, আমি রাগে শোজেই; হালিক আমি আজলেই বিশ্লেষণ ন গুরি।
জুনি গত্তঙ, তোইলে, আমি আখতারুজ্জামানঅ কধামতে হোবিতে ন লিঘিনেই উপন্যাস লিঘিলোঙুন! আমি তলবিচ গুরি চেলঙউন!
আর উপন্যাস মানেই অহলঅদে বিশাল বিরটা ক্যানভাস, বিরাট তার ব্যাড়/বেড়, বিরাট তার সময়, ভালুক্কুন তার মানুচ, ভালক্কানি তার মন, ভালক্কানি তার মনঅ কধা, ভালক্কানি তার সমস্যা।
আখতারুজ্জামান ইলিয়াসে আক্ষরিকভাবে বানা উপন্যাস লিঘিবাত্তেই কুইয়্যে সিআন নয়, ত্যা আজলে জাদঅর উপন্যাস লিঘিবাত্তেই কুইএ। ত্যা কুইয়্যে বানা ব্যক্তি নয় সমষ্টি লোইনেই চিদে গুরিবাত্তেই। 
আর সে কামআনওই ইক্কো আমা চাঙমা জাদঅর সাইত্যিক-সমাজঅ চিদে গুরিএ-রাজনীতিবিদ-সংস্কৃতি কর্মীউনোত্তুন গরা পুরিবঅ। 
আমার কি সে সেদাম আঘে?!!

No comments:

Post a Comment

সর্বাধিক পঠিত

ইতিহাসের ভ্রান্তি থেকে বিভ্রান্তিকর শিক্ষাঃ পার্বত্য চট্টগ্রাম প্রসংগ-১৯৪৭ সাল

ইতিহাসের ভ্রান্তি থেকে বিভ্রান্তিকর শিক্ষা তারিখঃ ১৬ আগস্ট, ২০১৭ ইতিহাস একটি জাতি বা জাতিসত্তা তথা জাতিসমষ্টিকে নানাভাবে প্রভাবিত কর...