Saturday, November 17, 2012

ব্যক্তির ক্ষেত্রে যেমন তেমনি জাতিগত-সামাজিক ক্ষেত্রেও KNOW THYSELF ই প্রথম মীমাংসার বিষয়


কোনো জাতির বা জাতিসত্তার মুক্তি বা অধিকার আদায়ের সংগ্রামে নানা উত্থান-পতন, সফলতা-ব্যর্থতা থাকে। এ্টাই স্বাভাবিক। তবে ব্যর্থতা থেকে শিক্ষালাভ করে ব্যর্থতাকে সফলতার দুয়ার হিসেবে যারা ব্যবহার করতে পারে বা যারা সফলতাকে নিরঙ্কুশভাবে করায়ত্ত মনে না করে সফল সকল লড়াইকে প্রকৃত সফলতার জন্য ব্যর্থ না হতে নিজেকে প্রস্তুত করতে পারে তারাই বা সেই জাতি/ জাতিসত্তাই অধিকার পাবার যোগ্য।

আমরা ১৯৯৭ সালে পার্বত্য চুক্তি স্বাক্ষরের মাধ্যমে একটি লড়াইকে আমরা "আধ্যান্যা" করে রেখেছি তার থেকে শিক্ষা নিয়ে যত তাড়াতাড়ি নিজেদের আন্দোলনকে সফলতার দুয়ারে নিতে পারবো ততই আমাদের জন্য মঙ্গল। আমরা যদি শুধু সফলই হতাম তবে আমরা শিখতে পারতামনা। আমরা ব্যর্থ বলেই আমরা শিখতে পারছি। বাংলাদেশ সরকার সফল হয়েছে বলে তাকে সবসময় ভাবতে হচ্ছে এই সফলতা কতদিন টিকবে তা নিয়ে। আমাদের কিন্তু তা নিয়ে ভাবতে হচ্ছেনা। ব্যর্থ বলেই আমরা আন্দোলনকে পরিপূর্ণ সফল করতে এখন আমরা নানাভাবে/নানা উপায়ে চিন্তাভাবনা করতে পারছি।

কিন্তু আমাদের কাছে বর্তমানে একটাই সমস্যা তা হচ্ছে আমরা আসলেই ব্যর্থ বা সফল হয়েছি তা নিয়েই আমাদের মধ্যে যতসব বিভ্রান্তি বিরাজ করছে। এই বিভ্রান্তি যত শীঘ্রই কাটবে ততই আমাদের জন্য শিক্ষালাভের ক্ষেত্র প্রস্তুত হবে। আর আমরা যত তাড়াতাড়ি শিখতে পারবো ... ... ... ।

No comments:

Post a Comment