Tuesday, April 16, 2013

জনগণের কাছ থেকে পার্টির অর্থসহায়তা নিয়ে ফেসবুকে বিতর্ক-২

  • Odong Chakma মিঠুনবাবু, আপনি আমার কথা বুঝেন নি বা অন্যভাবে ব্যাখ্যা করছেন। অকজেকটিভ ও সাবজেকটি কজ নিধারণ করবেন কীভাবে? আর সেটা নির্ধারণ করার কর্তৃপক্ষ কে? এ বিষয়টা তুলে আনতে জরিপের কথাটা বলেছি। যে দাবী বা বিষয়ের সাথে জনগণ মনস্তাত্তিকভাবে কিংবা বিষয়গতভাবে নিজের বলে মনে করবে না, সেখানে রাজনৈতিক দলগুলো যতই চিল্লাচিল্লি করেন, তাতে কাজ হবে না। (যদিও বা আপনারা জনগণের দাবী বলে চালিয়ে দেন!)।
  • Mithun Chakma Jumma ডিয়ার Odong Chakma , আমিও আপনার লেখা থেকে সারটি নিতে পারছি না বলে দুঃখিত।
  • Mithun Chakma Jumma "যে দাবী বা বিষয়ের সাথে জনগণ মনস্তাত্তিকভাবে কিংবা বিষয়গতভাবে নিজের বলে মনে করবে না, সেখানে রাজনৈতিক দলগুলো যতই চিল্লাচিল্লি করেন, তাতে কাজ হবে না"। আমি তো দেখি আমরা আমাদের পার্টিকে আমাদের পার্টি এবং আমাদের লড়াইকে আমাদের লড়াই বলে মনে করি না!
  • Jr Karbari "বৈসাবির সুভেচ্ছা নিন চাঁদাটাও পৌছে দিন "লিপলেটের শিরোনাম দেখে বুজতে বাকি নেই তারা বস্তুগত কিংবা তাত্তিক্গত কি পলিটিক্স শুরু করেছে ! অথচ ইউ পি ডি এফের মিনিং পুরোটাই যেন জনগনের উপর প্রতিষ্টিত ,তাহলে আমরা কি মনে করতে পারি ইউ পি ডি এফের কাছে রাজনৈতিক প্রজ্ঞা বা মেধা বলতে কিছু নেই ? আর থাকবেও বা কিভাবে মাত্র বয়স পনের !
  • Odong Chakma @ মিঠুনবাবু, এবার লাইনে আসেন। আপনার কথার উদ্ধৃতি দিচ্ছি, “...আমরা আমাদের পার্টিকে আমাদের পার্টি এবং আমাদের লড়াইকে আমাদের লড়াই বলে মনে করি না!” এখানে অবজেকটিভ রিয়েলিটি ও সাবজেকটিভ রিয়েলাইজেশন আছে। এখানে আপনার দলের নেতৃত্বের ব্যর্থতা হলো - পার্টির মালিকানা জনগণকে দিতে পারেননি। ফলে জনগণ “আমাদের পার্টি” মনে করে না। আর “আমাদের পার্টি” যে লড়াই করছে সেই লড়াইটা জনগণের কাছে কোন আবেদন সৃষ্টি করতে পারছে না। ফলে “আমাদের লড়াই” জনগণের লড়াইয়ে পরিণত হয়নি। নেট ফলাফল হলো জনবিচ্ছিন্নতা।
  • Mithun Chakma Jumma ডিয়ার Jr Karbari , একটি তথ্য দিই। ক'মাস আগে এক এলাকা থেকে আমার কাছে একজন এসে বললো আমার একটি বিচার করে দিতে হবে। আমি বললাম ক বিচার? বিদেশে থাকা এক ব্যক্তি আমাদের মেয়েকে বিয়ে করার কথা বলে ফাঁসিয়েছে। এখন বিয়ে না করে বিদেশে চলে যাচ্ছে। সে আমাকে ব্যক্তিটির পরিচয় দিলো, বললো, ব্যক্তিটির আসল নাম ওমুক, সে ওমুক নামে ফেবুতে লেখে। আমি কী বললাম জানেন? আমার অতসব তথ্য জানার দরকার নেই।
  • Mithun Chakma Jumma ডিয়ার Odong Chakma, সেই একই কথা! আমি বললাম গ্লাসে অর্ধেক পানি আর আপনি বললেন গ্লাসে অর্ধেক অংশে পানি নেই!
  • Jr Karbari পার্টির স্ত্রেতাজিক ব্যখ্যা আশা করছি ,প্রসঙ্গ কে বিদেশ থেকে আসলো কে কাকে ফাসালো সেটি নয়,আর একজন বিদেশীকে নিয়ে আপনাদের দল ভেঙ্গে যাবে বা গঠিত হবে সেই আশা করাও ভুল ,যেহেতু একটি প্রতিনিধিত্ত্বশীল দলের সাথে সারা পাবলিকের স্বার্থ জড়িত থাকে !
  • Odong Chakma @Mithun Chakma Jumma বাবু, আপনি নঞর্থকভাবে বলেন কিংবা সদর্থকভাবে বলেন, চরম সত্যটা হলো অর্ধেক অর্ধেকই। অপরিপূর্ণ। সেই অপরিপূর্ণতা নিয়েই কথা হচ্ছে। রাজনৈতিক অপরিপূর্ণতার কারণেই আমাদের জুম্ম জনগণের অনেক সম্ভাবনা নষ্ট হচ্ছে। সোজাকথায়, আপনাদের রাজনৈতিক দলগুলো টুটি চেপে ধরছেন। বাবাগিরি করছেন।
  • Mithun Chakma Jumma ডিয়ার Jr Karbari আামার কারো ব্যক্তিগত বিষয়ে নাড়াচাড়া করার ইচ্ছে নেই। কিন্তু আমি যা বলছি তা হচ্ছে প্রত্যেকের নিজস্ব স্বাতন্ত্র এবং জাতিরও তা রয়েছে। সেই স্বতন্ত্র স্বত্ত্বাটি যদি গুণগতভাবে বিকশিত না হয় তবে তাকে গাধার মত পানির কাছে নিয়ে গেলেও সে পানি খাবে না।
  • Mithun Chakma Jumma ডিয়ার Odong Chakma আমি প্রথমে বলেছি আমি বকবক করার জন্য আসিনি। আমার উপরের সব লেখা পড়ে মন্তব্য করুন।
  • Mithun Chakma Jumma Jr Karbari বাবু, আপনি কার্বারী মানুষ। আমি পার্টির কর্মী। অনেকেই আমার কাছে আসে। কার্বারী হিসেবে আমি আপনার কাছ থেকে এই সমস্যার বিচার দাবি করলে আপনি কী বিচার করবেন? নাকি এখন আপনি যেভাবে কথা বলছেন সেভাবে শুধু এক পক্ষের কথা শূনে বিচার শুরু করবেন? আপনি আমার কাছ থেকে স্ট্রাটেজিক ব্যাখা আশা করছেন। এখন এই সামান্য সমস্যা সমাধানের ব্যাখা আমাকে দিন। আমি তারপর আমার সিদ্ধান্ত জানাবো।
  • Odong Chakma @Mithun Chakma Jumma বাবু, আমি কাউকে জোর করছি না বকবক করার জন্যে। কথা বলতে না চাইলে আপনি চুপ থাকতে পারেন। আমি বলছি না, সব বিষয়ে একমত হতে হবে। ভিন্নমত থাকবেই। সেখানেই গতিশীলতা।
  • Mithun Chakma Jumma কিন্তু আপনি যা বলছেন তার সারটুকু আমি বুঝতে পারছি না। বারবার একই কথা বলে যাচ্ছেন। সাবজেক্টিভ কজের সাথে আপনিও জড়িত। পার্টির খুঁট যা আছে তা পরিষ্কার। কিন্তু সেই খুঁট সারাতে আমাদের ভূমিকা কি পরিস্কার?
  • Nona Changma Mithun দাদা @ বেয়াদবি মাফ করবেন] শেষকালের শেষ বাক্যগুলো দিবেদিয়ে পণ্ডিতের দাম্ভিকতা হইয়া কানে বাজিল। জেএসএস/ ইউ পিডিএফ এইসব ব্যাপারে শতভাগ স্ট্রিক্টেড/রেস্ট্রিক্টেড থাকে বলে আমি মুখ্যসুখ্য মানুষ জুম্ম রাজনৈতিক জ্ঞানী হইতে পারিনি। আক্ষেপ আপনারা জ্ঞানী হইয়া কিছু দিতে অপারগ আমি অজ্ঞানী হইয়া কাজে লাগলাম না। ননাদের রাজনীতি পাঠ অদ্ধঙগ থাকল।
  • Odong Chakma মিঠুনবাবু, অবশ্যই আমিও সাবজেকটিভ কজের সাথে জড়িত। কারণ, আমি ইউপিডিএফ-এর অনেক বিষয়ের সাথে একমত নই। যেমন, আপনাদের এই বাবাগিরি, চাঁদাবাজি ইত্যাদি।
    • Jr Karbari মিথুন বাবু@ ডেমোক্রেসির সুস্পষ্ট ব্যখ্যা চেয়েছিলাম ,একজন কারবারী হিসাবে সাধারণ জনগনের সুবিধা অসুবিধা তুলে ধরা আমার নৈতিক দায়িত্ব ! আমার প্রতিটি মন্তব্যে প্রতিটি ব্লগে হয়ত খেয়াল রাখবেন আমি কার কথা বলি ,কিসের কথা বলি কাদের নিয়ে বিতর্কে জড়াই ! কাজেই আপনাদের মত সিনিয়র দলীয় সদস্যদের সুস্পষ্ট মতামত জানা আমাদের কি অপরাধ ?
    • Mithun Chakma Jumma ডিয়ার ননা চাকমা শেষের বাক্যগুলোর কোন বিষয়টিতে জোর দিচ্ছেন বোঝা যাচ্ছে না। আমি আবার বলছি আমি কথা বলছি দায়িত্ব নিয়ে, ব্যক্তিগত ভাবে। ডিয়ার ননা চাকমা, আমি দাম্ভিক নই। তবে দায়িত্ব বিষয়ে সচেতন হবার চেষ্টা করি। এতে কার উপর কী আঘাত পড়লো, কে কী মনে করলো তা নিয়ে আমি ভাবি না। দায়িত্ব আমাকে এটাই শিখিয়েছে যে আমাকে নীতির প্রতি অবিচল থাকতে হবে, কারো তোষামোদি করার জন্য নয়।
    • Mithun Chakma Jumma ডিয়ার Jr Karbari এটা সামান্য একটি অভিযোগের কথা বলছি যা জনগণের কাছ থেকে এসেছে। এরকম শত হাজার সমস্যা একজন পার্টিকর্মীকে সয়ে যেতে হয়। এখন কোনো সিদ্ধান্তের মধ্যে সামান্য ভুল হলেই গেল গেল বলে চিৎকার করা নিয়ে বলছি। তাই প্রশ্ন রাখছি জনগণের কাছ থেকে আসা সামান্য একটি অভিযোগের সমাধান আমি যখন করবো তখন কিভাবে করতে হবে? না কি না বুঝেই আপনি দোষারোপ করতে থাকবেন?

No comments:

Post a Comment

সর্বাধিক পঠিত

ইতিহাসের ভ্রান্তি থেকে বিভ্রান্তিকর শিক্ষাঃ পার্বত্য চট্টগ্রাম প্রসংগ-১৯৪৭ সাল

ইতিহাসের ভ্রান্তি থেকে বিভ্রান্তিকর শিক্ষা তারিখঃ ১৬ আগস্ট, ২০১৭ ইতিহাস একটি জাতি বা জাতিসত্তা তথা জাতিসমষ্টিকে নানাভাবে প্রভাবিত কর...