Tuesday, May 13, 2014

জনগণের জন্য মৃত্যুবরণ করা থাই পাহাড়ের চেয়েও ভারী

মাও সেতুঙ বলেছিলেন জনগণের জন্য মৃত্যুবরণ করা তাই পাহাড়ের চেয়ে ভারী। এই কথাটি তিনি বলেছিলেন চীনের কমউনিস্ট  পার্টির সদস্য কমরেড চাঙ সু তে-র স্মরণসভায়। কমরেড চাঙ সু তে কমউনিস্ট পার্টির গার্ড রেজিমেন্টের একজন সৈন্য। তিনি ১৯৩৩ সালে পার্টিতে যোগদান করেন এবং মহান লঙ মার্চে অংশ নেন। ১৯৪৪ সালের ৪ সেপ্টেম্বর চীনের উত্তর শেনসির আনসাই কাউন্টিতে মারা যান।
১৯৪৪ সালের ৮ সেপ্টেম্বর কমউনিস্ট পাটি কেন্দ্রীয়ভাবে কমরেড চাঙ সু তে’র স্মরণে যে সভার আয়োজন করে তাতে তিনি এই কথা বলেন। তার এই উদ্ধৃতি এখন হরহামেশা ব্যবহার করা হয়।

মাও সেতুঙ ‘জনগণের সেবা করুন’ এই শীরোনামে যে ভাষন প্রদান করেন তাতে তিনি বলেন, সকলেই অবশ্যই মৃত্যুবরণ করবে। কিন্তু মৃত্যুর মধ্যে তারতম্য থাকে তার তাৎপর্যের কারণে। প্রাচীন চীনা লেখক সুমা চিয়েন(Szuma Chien) বলেছিলেন, যদিও মৃত্যুবরণ করা সবার ক্ষেত্রে শ্বাশত সত্য, কিন্তু কোনো কোনো মৃত্যু তাই বা থাই পাহাড়ের চেয়ে ভারী হতে পারে আর কোনো কোনো মৃত্যু হতে পারে বেলে হাসের পালকের চেয়েও হালকা। জনগণের জন্য মৃত্যুবরণ করা হলো থাই বা তাই পাহাড়ের চেয়ে ভারী। কিন্তু নিরযাতনকারী, নিপীড়নকারী ফ্যাসিস্টদের পক্ষ হয়ে মারা যাওয়া মানে হলো সেই মৃত্যু বেলে হাসের পালকের চেয়ে হালকা। কমরেড চাঙ সু তে জনগণের জন্য মৃত্যুকে বরণ করেছেন এবং তার মৃত্যু হলো তাই বা থাই পাহাড়ের চেয়েও ভারী।

সেই ভাষনে তিনি আরো বলেছিলেন, সকল সৈনিকদের প্রতি আমাদের কর্মীদের আন্তরিক নজর দিতে হবে। এবং যারা বিপ্লবী কাজে যোগ দিয়েছেন তাদের একে অপরের প্রতি সহমর্মী হতে হবে, ভালবাসতে হবে, সহযোগিতা করতে হবে।

তিনি আরো বলেছেন, এখন থেকে পার্টির যে কোন সদস্য তিনি সৈনিক বা রান্নাঘরের দায়িত্বপ্রাপ্ত যে-ই হোন না কেন, তিনি যদি মারা যান তবে তাকে আনুষ্ঠানিক বিদায় জানানোর জন্য সভা করতে হবে এবং তার স্মরণে অবশ্যই সভা করতে হবে। এভাবে আমাদের শোক প্রকাশ করে আমরা জনগণকে ঐক্যবদ্ধ করতে পারবো বলে তিনি মত প্রকাশ করেন।
তথ্যসূত্র: মার্কসিস্টস আরকাইভস

No comments:

Post a Comment

সর্বাধিক পঠিত

ইতিহাসের ভ্রান্তি থেকে বিভ্রান্তিকর শিক্ষাঃ পার্বত্য চট্টগ্রাম প্রসংগ-১৯৪৭ সাল

ইতিহাসের ভ্রান্তি থেকে বিভ্রান্তিকর শিক্ষা তারিখঃ ১৬ আগস্ট, ২০১৭ ইতিহাস একটি জাতি বা জাতিসত্তা তথা জাতিসমষ্টিকে নানাভাবে প্রভাবিত কর...